গেইল কি বিদায় নিলেন? | সংবাদ

2

স্টাফ রিপোর্টার: ক্রিস গেইলকে অভিনন্দন জানাচ্ছেন বিরাট কোহলিসহ ভারতীয় ক্রিকেটাররা। ছবি: সংগৃহীতবোলারকে শাসন করাই ক্রিস গেইলের দর্শন। মারমুখি এবং বিধ্বংসী ব্যাটিংয়ের জন্যই ‘ইউনিভার্স বস’ হিসেবে বেশ পরিচিত ওয়েস্ট ইন্ডিজের এ তারকা ব্যাটসম্যান।
বুধবার ওয়েস্ট ইন্ডিজের ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে এভিন লুইসকে সঙ্গে নিয়ে ব্যাটিং তাণ্ডব চালান গেইল। মোহাম্মদ সামি, ভুবনেশ্বর কুমার ও খলিল আহমেদরা কোনো ভাবেই আটকাতে পারেননি গেইল-লুইস জুটিকে।
টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে ভুবনেশ্বর কুমারকে মেইডেন দেন গেইল। ঠিক পরের ওভারে মোহাম্মদ সামির করা দ্বিতীয় বলে মিডউইকেটের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে রানের খাতা খুলেন। এরপর বৃষ্টির কারণে ছয় মিনিট খেলা বন্ধ ছিল। বৃষ্টি শেষে ব্যাটিংয়ে ঝড় তোলেন গেইল-লুইস। ৬৫ বলে ১১৫ রানের জুটি গড়েন তারা।
২৯ বলে ৪৩ রানের ইনিংস খেলে জুযবেন্দ্র চাহালের লেগ স্পিনকে শাসন করতে গিয়ে শূন্যে বল তুলে দেন এভিন লুইস। ফ্লাডলাইটের ওপরে ওঠা বলটি তালুবন্দি করেন শিখর ধাওয়ান।
লুইসের বিদায়ের খানিক ব্যবধানে ফেরেন ক্রিস গেইল। ৪১ বলে আট চার ও ৫টি ছক্কায় ৭২ রানের ইনিংস খেলে গেইল প্যাভিলিয়নে ফেরার সময় তাকে অভিনন্দন জানাতে এগিয়ে আসেন ভারতীয় ক্রিকেটাররা।
গেইলের সঙ্গে পুরনো ভঙ্গিতে উৎসব করেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এক সময় আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে এ ভাবেই উৎসব করতে দেখা যেত গেইল ও কোহলিকে। ব্যাটের হাতলে হেলমেট ঝুলিয়ে প্যাভিলিয়নে ফেরেন গেইল। সতীর্থরা তখন উঠে দাঁড়িয়ে হাততালি দিচ্ছেন।
ভারতীয় দল এবং সতীর্থদের এই অভিনন্দনের ভঙ্গি দেখেই সোশ্যাল মিডিয়ায় জল্পনা শুরু হয়, এটাই কি তাহলে গেইলের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ?
বিশ্বকাপ চলাকালীনই গেইল বলেছিলেন, ভারতের বিপক্ষে টেস্ট খেলে অবসর নেয়ার কথা ভাবব। কিন্তু টেস্ট দলে তাকে রাখা হয়নি। তাই অনেকেই ভেবেছিলেন, ভারতের বিরুদ্ধে শেষ ওয়ানডে খেলেই অবসর ঘোষণা করবেন তিনি।
বুধবার ইনিংসের বিরতি পর্যন্ত কিছু ঘোষণা করেননি গেইল। কিন্তু টুইটারে তার অনেক ভক্তই বিদায়ী বার্তা দিতে শুরু করেছেন ‘ইউনিভার্স বস’কে। এমনকি আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লাও টুইটারে লেখেন, অবসরের পরের জীবনের জন্য শুভেচ্ছা। সূত্র যুগান্তর