‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ নিয়ে মাহবুবুল এ খালিদের গান | সংবাদ

0

স্টাফ রিপোর্টার: ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ নিয়ে মাহবুবুল এ খালিদের গানআজ ১২ জুন। বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। শিশুর অধিকার সুরক্ষা ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রম প্রতিরোধের লক্ষ্যে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ২০০২ সাল থেকে দিবসটি পালন করে আসছে।
শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত রাখা এবং তাদের জন্য সমান সুযোগ নিশ্চিতের আহ্বান জানানো হয়েছে কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের গানে।
তার লেখা ‘পথকলি’ শিরোনামের গানে পথের ধারে জন্ম নেয়া একটি শিশুর করুণ আর্তি ফুটে উঠেছে। যেখানে গীতিকার শিশুটির মাধ্যমে আহ্বান জানিয়েছেন যাতে সব শিশুর সঠিকভাবে বেড়ে ওঠার জন্য সমান সুযোগ নিশ্চিত করা হয়।
মরহুম সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর ও সংগীতায়োজনে জন সচেতনতামূলক গানটিতে কণ্ঠ দিয়েছেন ক্ষুদে গানরাজখ্যাত শিল্পী নওশীন তাবাসসুম স্মরণ।
গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com প্রকাশ করেছে।
উল্লেখ‌্য, শিশুদের নিয়ে এবং শিশুদের জন্য কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা বেশ কিছু গান রয়েছে।
যেগুলোর মধ‌্যে ‘হাটি হাটি পা পা’, ‘প্রজাপ্রতি প্রজাপতি’, ‘গিয়েছিলাম মজার দেশে’, ‘পরীর দেশে পরীর মেলা’, ‘মৌমাছি মৌমাছি’ উল্লেখযোগ‌্য।
এ ছাড়াও অটিস্টিক শিশুদের সম্পর্কে ভুল ধারণা দূর করে তাদের সঠিকভাবে বেড়ে ওঠার দিক নির্দেশনা নিয়ে ‘অটিজম তো কিছু নয়’ শিরোনামে গান লিখেছেন তিনি।
‘পথকলি’ গানটি শুনুন http://www.khalidsangeet.com/musics/details/pothokoli এই লিংকে। সূত্র যুগান্তর