প্রেসিডেন্টের সংলাপে অংশ নেবে না বাসদ

প্রেসিডেন্টের সংলাপে অংশ নেবে না বাসদ

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছেন প্রেসিডেন্ট আবদুল হামিদ। এ সংলাপে অংশ নিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলকেও (বাসদ) আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু প্রেসিডেন্টের ডাকা চলমান এ সংলাপে বাসদ অংশ নেবে না বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

শুক্রবার দুপুরে দলটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে কমরেড খালেকুজ্জামান বলেন, নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রেসিডেন্টের সংলাপে অংশগ্রহণে অপারগতা প্রকাশ করে প্রেসিডেন্টের দপ্তর বঙ্গভবনে পত্র দেয়া হয়েছে।

এ বিষয়ে কমরেড খালেকুজ্জামান মানবজমিনকে বলেন, আমরা এর আগে দুই বার সংলাপে অংশ নিয়েছি। তখন দলের পক্ষ থেকে যে প্রস্তাবনাগুলো দিয়েছিলাম, সেগুলো এখনও প্রাসঙ্গিক। আগের সেই প্রস্তাবনাগুলোই এখনও বাস্তবায়ন হয়নি। ফলে, এখন আবার সংলাপে গিয়ে কী লাভ? আমাদের দলের সংলাপে অংশগ্রহণের অপারগতার কথা আমরা আজ মেইলে পাঠিয়েছি।

বাসদের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সংলাপে অংশগ্রহণের জন্য বঙ্গভবন থেকে গত ১৯ ডিসেম্বর স্মারক নং : ০১.০০.০০০০.০১০.১৭.০০২.২১-৪১ এ প্রেরিত এক পত্রে আগামী রোববার সন্ধ্যা ৬ টায় বঙ্গভবনে বাসদকে আমন্ত্রণ জানানো হয়। ওইদিন দলের ৭ জন প্রতিনিধি নিয়ে মতবিনিময়ে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ পত্রে উল্লেখ করা হয়।

খালেকুজ্জামান বলেন, দেশের বর্তমান রাজনৈতিক সংকটজনক পরিস্থিতিতে প্রেসিডেন্টের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বাসদের পক্ষ থেকে বলা হয়, ২০১২ সালে এবং ২০১৭ সালে তৎকালীন ও বর্তমান প্রেসিডেন্টের সংলাপে অংশ নিয়ে দলের পক্ষ থেকে যে প্রস্তাব দেয়া হয়েছিল, তার কোনো বাস্তবায়ন দেখা যায়নি। ফলে এবারের সংলাপেও অতীতের ঘটনার পুনরাবৃত্তি না ঘটিয়ে পূর্বের প্রস্তাবনাগুলোকে প্রাসঙ্গিক উল্লেখ করে তা বাস্তবায়নে প্রেসিডেন্টকে উদ্যোগী ভুমিকা নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net