গ্লোবাল ওয়ার্মিং মোকাবেলায় আর্থিক উদ্যোগে বাস্তব প্রভাব

5
<pre>কিভাবে গ্লোবাল ওয়ার্মিং মোকাবেলা আর্থিক উদ্যোগ একটি বাস্তব প্রভাব করতে পারেন

আর্থিক বাজার দীর্ঘ গ্রহের পরিবেশগত অবস্থার উপেক্ষা করেছে
জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা এবং উদ্বেগ এবং সাম্প্রতিক বছরগুলিতে এর প্রভাবগুলি দ্রুত বৃদ্ধি পেয়েছে। ২013 সালের ডিসেম্বরে ইয়েল বিশ্ববিদ্যালয়ের জরিপ অনুসারে, 73% আমেরিকানরা এখন বলছেন যে গ্লোবাল ওয়ার্মিং বাস্তব, মাত্র তিন বছরে 10 শতাংশের বেশি। বিনিয়োগকারীরা 5২5 ডলারেরও বেশি সম্পত্তি দিয়ে 96 ট্রিলিয়ন ডলারের উপরে দায়িত্বশীল বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্রে স্বাক্ষর করেছে (ইউএন পিআরআই)। বর্তমানে এটিতে প্রায় ২,000 স্বাক্ষরকারী রয়েছে, যার 74% সম্পত্তির মালিক এবং 62% বিনিয়োগ ব্যবস্থাপক জলবায়ু পরিবর্তনকে দীর্ঘমেয়াদী হুমকি বিবেচনা করে।

এটি বিশ্বব্যাপী উষ্ণায়নের বিষয়ে আর্থিক বাজার উদ্বিগ্ন হয় এমন উত্সাহী লক্ষণগুলি, তবে একজন প্রশ্ন উত্থাপন করতে পারে – এটা সত্যিই কার্যকর এবং এটি বাস্তব পরিবর্তন তৈরি হয়? আর্থিক বাজারগুলি তাদের পূর্ণ ক্ষমতার জন্য নিয়োজিত করার জন্য আরও গভীর রূপান্তর প্রয়োজন – বাজার পরিচালনাকারী প্রভাবশালী নীতিগুলি সংশোধন করা দরকার। যখন অর্থ ও জলবায়ু পরিবর্তন দেখা দেয় আর্থিক বাজারগুলি দীর্ঘদিন গ্রহের পরিবেশগত অবস্থার অবহেলা করেছে। এন্ট্রোপ্রোসিনের প্রায় প্রতিটি কার্যকলাপে আর্থিক প্রবাহ মৌলিক ভূমিকা পালন করে। এটি সত্ত্বেও, অর্থ ও জলবায়ু পরিবর্তনের সাথে সাথে সংযোগ শুরু হয় – এটি মন্ট্রিয়েল অঙ্গীকার, পোর্টফোলিও ডিকবারনাইজেশন কোয়ালিশন, এবং জলবায়ু অ্যাকশন 100+। রাজনৈতিক অভিনেতাও একটি অবস্থান গ্রহণ করছেন এবং সবচেয়ে উল্লেখযোগ্য প্রচেষ্টাগুলির মধ্যে একটি সম্ভবত ইউরোপীয় কমিশন টেকসই বৃদ্ধির অর্থায়ন করার কর্মপরিকল্পনা। যদিও এই পরিবর্তনগুলি একটি বিস্তৃত চুক্তির লক্ষণ যা আর্থিক বাজারগুলি সবচেয়ে বেশি সমাধান করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আমাদের গ্রহের মুখোমুখি হওয়া সমস্যাগুলি, নির্গমন হ্রাসে এবং বর্তমান এবং ভবিষ্যতের জলবায়ু পরিবর্তনের অভিযোজনের ক্ষেত্রে আর্থিক প্রবাহ অবধি সীমিত থাকে। রাজনৈতিক ও বাজার অভিনেতাগুলি সম্পূর্ণরূপে সচেতন যে কম কার্বন অর্থনীতিতে রূপান্তরের ক্ষেত্রে উল্লেখযোগ্য বিনিয়োগ প্রয়োজন। আগামী বছর কিন্তু আর্থিক বাজার সরাসরি জলবায়ু পরিবর্তন পরিণতি প্রকাশ করা হয়। এখনও, পরিবর্তন ঘটতে বলে মনে হচ্ছে না। অবশ্যই, নতুন পণ্য এবং সেবা উন্নত করা হচ্ছে। কিন্তু এটা কি সঠিক প্রতিক্রিয়া? আমরা যুক্তি দিয়েছি যে আরও গভীর ও মৌলিক পরিবর্তন প্রয়োজন – সেক্টর পরিচালনাকারী প্রভাবশালী নীতিগুলি চ্যালেঞ্জ করা আবশ্যক। প্রভাবশালী এবং বাধাগ্রস্ত লিকিক্সগুলিতে থাকা উচিত 2008 আর্থিক সংকটের পরেও, আর্থিক সিস্টেমটি তার “পুরানো” নীতিগুলির মধ্যে লক থাকা মনে হচ্ছে স্বতন্ত্রতা এবং অর্থনৈতিক স্বার্থে। এগুলির মূল উপাদান এবং সরঞ্জামগুলি যেমন দক্ষ বাজারের অনুমান, ঝুঁকি এবং প্রত্যাবর্তনের মধ্যকার বাণিজ্য বন্ধ, মার্কভিটজ এর আধুনিক পোর্টফোলিও তত্ত্ব, মোডিগ্লিয়ানি-মিলারের সালিসি নীতিগুলি বা বিকল্প মূল্যের কালো-স্কোলস-মার্টন মডেলের সরঞ্জামগুলির মধ্যে ভিত্তি করে।

সেই সরঞ্জামগুলি আর্থিক অভিনেতাদের অর্থের জন্য একটি “যুক্তিসঙ্গত” পদ্ধতির দিকে পরিচালিত করেছে – অর্থাৎ স্বার্থের উপর মনোযোগ নিবদ্ধ করা। বিকল্পটি একটি “যুক্তিসঙ্গত” পদ্ধতি, যা অন্যের উপর অন্যের ক্রিয়াকলাপের প্রভাব এবং সাধারণ ভালো সুরক্ষা বা বর্ধিতকরণের প্রভাব বিবেচনা করে। আর্থিক বাজারগুলি স্বল্পমেয়াদী ভিত্তিক। এমনকি যদি আমাদের সমাজে স্বল্পমেয়াদিবাদ একটি ব্যাপক ঘটনাও ঘটে তবেও এটি আর্থিক জগতের চেয়ে আরও বেশি জোরদার বলে মনে হয়। বিনিয়োগকারীদের ত্রৈমাসিক আয় বা স্বল্পমেয়াদী পোর্টফোলিও আয় উপর ফোকাস। আর্থিক বাজারগুলির দ্রুতগতির প্রকৃতি এবং জলবায়ু পরিবর্তনের দীর্ঘ দৃষ্টিভঙ্গির মধ্যে অবশ্যই একটি উত্তেজনা রয়েছে। এমনকি আজও, জলবায়ু পরিবর্তনের আর্থিক প্রভাবগুলি এখনও “অ-উপাদান” হিসাবে বিবেচিত হয় এবং তাই বিবেচিত হয় না। আর্থিক বাজার ভবিষ্যতের পূর্বাভাস অনুসারে কাজ করে। পূর্বাভাসের যুক্তি (অতীত কর্মক্ষমতা উপর ভিত্তি করে) আর্থিক বাজারে সবচেয়ে সিদ্ধান্ত গাইড।

এই জলবায়ু পরিবর্তন সম্পর্কিত অনিশ্চয়তার উচ্চ স্তরের সঙ্গে সম্পূর্ণ দ্বন্দ্ব হয়। আর্থিক বাজার বাজার দক্ষতা প্রাঙ্গনে মূল্য দক্ষতা বিশ্বাস। মূল্য মূল্যের সেরা অনুমান হিসাবে এবং সিদ্ধান্ত গ্রহণের জন্য সবচেয়ে যুক্তিসঙ্গত ভিত্তিতে হিসাবে গণ্য করা হয়। যাইহোক, আজকের দামগুলি জলবায়ু-সম্পর্কিত পরিণতি বিবেচনা করে না। আর্থিক বাজারগুলি ঝুঁকি-সমন্বয়কৃত আয়গুলি দ্বারা বাস করে। ঝুঁকি-ফেরত যুক্তিটি ঝুঁকিগুলি হ্রাস করার এবং একই সাথে আর্থিক আয়কে সর্বাধিক করার উদ্দেশ্যে লক্ষ্য করে। এটি পরিমাপযোগ্য কিছুর উপর মনোযোগ দেয় এবং অতএব অ-আর্থিক, ভবিষ্যৎ এবং সম্পূর্ণরূপে পরিমাপযোগ্য পরিস্থিতি এবং বিকাশগুলির থেকে ঝুঁকিপূর্ণ ঝুঁকিগুলি উপেক্ষা করতে থাকে। এই কাঠামোর মধ্যে, জলবায়ু সম্পর্কিত ঝুঁকি কেবল বিদ্যমান নয়। নতুন শাস্ত্রীয় তত্ত্বগুলির উপর ভিত্তি করে, এই চারটি আন্তঃপ্রযুক্তি এবং প্রভাবশালী কাঠামো আর্থিক বাজারগুলিতে মূল সংগঠন এবং নির্দেশক নীতি। তবে, তাদের প্রকৃতি প্রাকৃতিক জলবায়ু পরিবর্তনের অবক্ষয় অবদান রাখতে আর্থিক বাজারের ক্ষমতাকে বাধা দেয়, এর ফলে জলবায়ু পরিবর্তনগুলি কেবল উপেক্ষা করা হয়।

অতএব, আমরা বিকল্প লজিক্সের জন্য আহ্বান করছি। অন্তর্নিহিত নীতিগুলি স্থানান্তর করা অনেক অনুশীলনকারী – বিশেষ করে প্রভাব বিনিয়োগকারীর উদীয়মান ক্ষেত্রে – আর্থিক পদ্ধতিতে পরিবর্তন করার প্রয়োজনীয়তা স্বীকার করে এবং পরিবর্তনের তত্ত্ব প্রতিষ্ঠার জন্য কাজ করে। ধারণাটি অত্যন্ত আকর্ষণীয় বলে মনে হলেও, এই ধরনের একটি নতুন তত্ত্বের বিকাশ একটি বিশাল কাজ। আমাদের যুক্তি অনুসারে যে অর্থের প্রভাবশালী কাঠামো জলবায়ু পরিবর্তন এবং এর আর্থিক পরিণতিগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য যথোপযুক্ত সৃষ্টিকর্তা নয়, আমরা চারটি বিকল্প কাঠামো প্রস্তাব করি যা পরিবর্তনের এই তত্ত্বের জন্য স্তম্ভ হিসাবে কাজ করতে পারে। আর্থিক বাজারগুলিকে দীর্ঘমেয়াদী চিন্তাভাবনা পরিবর্তন করতে হবে এবং চর্চা। এটি একটি প্রয়োজন কিন্তু একই সাথে এটি সহজ নয় যে আর্থিক বাজারে কতটা স্বল্পমেয়াদি প্রবৃদ্ধি ঘটে। তবে, পৃথক সম্পদ ভিত্তিতে জলবায়ু পরিবর্তনের দীর্ঘমেয়াদী পরিণতিগুলির বিশ্লেষণের জন্য ভাল প্রকাশের অনুশীলনগুলির মতো ছোট পরিবর্তন বাস্তবায়ন করা যেতে পারে। ২015 সালে ফ্রান্সে পাস হওয়া শক্তি ট্রানজিট আইনের ধারা 173, এই দিকের প্রথম ধাপ। মার্কেটগুলিতে একটি সিস্টেম দৃষ্টিকোণ গ্রহণ করার প্রয়োজন। সিস্টেম এবং সমাজের স্তরগুলিতে এই মান সৃষ্টি করার সুবিধাগুলির জন্য কোম্পানী এবং পোর্টফোলিও স্তরে তৈরি মানটি বোঝার এবং সংযোগ করার জন্য এটি প্রয়োজনীয় হয়ে পড়ে। অন্য কথায়, এটি সমাজ থেকে বিচ্ছিন্ন হিসাবে পুঁজিবাজারে চিন্তা করার পরিবর্তে সমাজকে পুঁজিবাজারে পুনঃসংযোগ করার বিষয়ে। আর্থিক বাজারের মাধ্যমে কম কার্বন অর্থনীতির দিকে রূপান্তর কার্বন-মূল্য গতিবিদ্যা যুক্ত করার জন্য একটি নতুন ঝুঁকি-মূল্যের যুক্তি প্রয়োজন। জলবায়ু সংযোজন পরিবর্তন শেয়ারহোল্ডারদের প্রবৃত্তি মাধ্যমে সক্রিয় মালিকানা অনুশীলন প্রয়োজন।

সহজেই বিভাজনের পরিবর্তে, বিনিয়োগকারীরা সক্রিয়ভাবে কর্পোরেট ব্যবস্থাপনায় সমস্যাগুলি সমাধান করে এবং আলোচনা করে। আর্থিক বাজারগুলি কম-কার্বন এবং জলবায়ু-স্থিতিশীল অর্থনীতিতে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য একটি মূল চালক হওয়ার ক্ষমতা ধারণক্ষমতা ধারণ করে। এটির জন্য কম-কার্বন বিনিয়োগগুলি কেবলমাত্র একটি উদ্দীপক শব্দ নয় এবং তাদের সারাংশ হারাতে পারে, তবে অর্থনীতির গুরুতর লক্ষ্য হয়ে উঠবে। এর জন্য প্রভাবশালী অর্থের নীতিগুলি পুনর্বিবেচনার প্রয়োজন এবং বিকল্প প্রস্তাবগুলি প্রস্তাব করার জন্য একটি প্রাথমিক বিন্দু হিসাবে কাজ করতে পারে পরিবর্তনের একটি বৃহত্তর তত্ত্ব।

পরিবর্তন পদ্ধতি এবং নতুন ডিজাইন পুনর্নির্মাণের বাইরে, সেই বিকল্পগুলির জন্য আর্থিক বাজারগুলিতে প্রকৃত মন পরিবর্তন দরকার। উচ্চশিক্ষার অনিশ্চয়তা, জটিলতা এবং অসঙ্গতিপূর্ণ পরিস্থিতির সাথে মোকাবিলা করার জন্য তারা নতুন দক্ষতা এবং দক্ষতা বিকাশের প্রয়োজনীয়তাও জারি করে। আর্থিক বাজার এবং তাদের অভিনেতারা এত গভীর পরিবর্তনের জন্য প্রস্তুত? সেলেন লৌচে অডেনশিয়া, প্রফেসর, বিজনেস অ্যান্ড সোসাইটি। টিমো বুশ হ্যামবার্গার বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও স্থায়ীত্বের চেয়ারম্যান। এই নিবন্ধটি আগে কথোপকথন ইউকে প্রকাশিত হয়েছিল।