Home | সংবাদ | ৬ শতাংশ বেড়েছে রাজধানীতে জীবনযাত্রার ব্যয়: ক্যাব | সংবাদ

৬ শতাংশ বেড়েছে রাজধানীতে জীবনযাত্রার ব্যয়: ক্যাব | সংবাদ

২০১৮ সা‌লে আগের বছরের তুলনায় রাজধানীতে সব ধরনের চালের গড় মূল্য বৃদ্ধি পেয়েছে ৮ দশমিক ৯১ শতাংশ। এছাড়াও গত বছরে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ শতাংশ। একইসঙ্গে পণ্য ও সেবার মূল্য বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ১৯ শতাংশ।

শনিবার (১২ জানুয়ারি) সেগুনবা‌গিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে ভোক্তাদের অধিকার নিয়ে কাজ করা প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

লিখিত বক্তব্যে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, রাজধানীর ১৫টি খুচরা বাজার ও বিভিন্ন সেবার মধ্য থেকে ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবাখাতের তথ্য পর্যালোচনা করে ক্যাব এই হিসাব করেছে।

তিনি বলেন, আমাদের আয় বাড়ছে। সেক্ষেত্রে কারও আয় বেড়েছে কোটি টাকা, কারো শত টাকা। তবে মানুষের মধ্যে আয় বাড়ায় একটু স্বস্তির ভাব রয়েছে। যেভাবে জীবনযাত্রার ব্যয় বেড়েছে সেভাবে যদি আয় বাড়ার বিষয়ে সরকার নজর দেয় তাহলে ব্যয় নিয়ে মানুষ স্বস্তিবোধ করবে।

ক্যাবের তথ্য অনুযায়ী, ত‌বে গতবছর সবচেয়ে বেশি দাম বেড়েছে প্রসাধনী পণ্য সাবা‌নের। পণ্যটির দাম গ‌ড়ে বে‌ড়ে‌ছে ২০ শতাংশ। অন্যান্য প‌ণ্যের ম‌ধ্যে মা‌ছের দাম বেড়েছে ১৩ দশমিক ৫০ শতাংশ, শাকসবজির দাম গড়ে বেড়েছে ৯ দশমিক ৩৮ শতাংশ। তরল দুধে দাম বেড়েছে ১০ দশমিক ৩৩ শতাংশ, মাংসে ৩ দশমিক ৩৭ শতাংশ, ডিমে বে‌ড়ে‌ছে ৭ দশমিক ৭১ শতাংশ, চা-পাতায় বেড়েছে ৮ দশমিক ৮৯ শতাংশ। দুইকক্ষ বি‌শিষ্ট বা‌ড়ি ভাড়া ৫ দশমিক ৫ শতাংশ বে‌ড়ে‌ছে।

এ ছাড়া গত বছর তার আগের বছরের তুলনায় ডাল, লবণ, মসলা, চিনির দাম কমলেও শাড়ি কাপড়, না‌রি‌কেল তেল, ওয়াসার পা‌নি প্রভৃতি জিনিসের দাম বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

পিবিডি/জিএম

About admin

Check Also

চলে গেলেন সাংবাদিক আমানুল্লাহ কবির | সংবাদ

চলে গেলেন বিশিষ্ট সাংবাদিক আমানুল্লাহ কবির (ইন্না.....রাজিউন)। মঙ্গলবার (১৫ জানুয়ারি) রাত একটার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটিতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। চার দশকের সাংবাদিকতা ক্যারিয়ারে তিনি দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

সর্বশেষ তিনি অনলাইন বিডিনিউজ২৪ ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *