Home | সংবাদ | বৈশ্বিক সন্ত্রাস সূচকে ৪ ধাপ উন্নতি বাংলাদেশের | সংবাদ

বৈশ্বিক সন্ত্রাস সূচকে ৪ ধাপ উন্নতি বাংলাদেশের | সংবাদ

বৈশ্বিক সন্ত্রাস সূচকে ৪ ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইইপি) তৈরি করা বৈশ্বিক সন্ত্রাস সূচকে (জিটিআই) ৫ দশমিক ৬৯৭ স্কোর লাভ করে চার ধাপ এগিয়ে ১৬৩ দেশের মধ্যে বাংলাদেশের স্থান ২৫তম।

অস্ট্রেলিয়ার সিডনিতে সদর দপ্তর থাকা আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান আইইপির তথ্য অনুযায়ী, বাংলাদেশ গত বছর ৬ দশমিক ১৮১ পয়েন্ট পেয়ে ২১তম স্থানে ছিল।

প্রতি বছর প্রকাশিত সূচক অনুযায়ী, এবার দক্ষিণ এশিয়ার চার দেশ- বাংলাদেশ, ভুটান, নেপাল ও শ্রীলংকায় সন্ত্রাসী হামলা কমেছে এবং তারা নিরাপত্তায় উন্নতি দেখিয়েছে।

জিটিআই প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে ফিলিপাইন ও মিয়ানমারে সন্ত্রাসের কারণে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। মিয়ানমার ১০-এর মধ্যে ৫ দশমিক ৯১৬ পয়েন্ট পেয়ে গত বছরের তুলনায় ১৩ ধাপ পিছিয়ে তালিকায় ২৪তম অবস্থানে রয়েছে।

২০১৭ সালে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে মারাত্মক তিনটি সন্ত্রাসী সংগঠন ছিল আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা), নিউ পিপলস আর্মি ও আবু সায়াফ গ্রুপ।

সবচেয়ে বেশি সন্ত্রাসে আক্রান্ত ১০ দেশের মধ্যে আছে আফগানিস্তান, পাকিস্তান ও ভারত।

পিবিডি/জিএম

About admin

Check Also

চলে গেলেন সাংবাদিক আমানুল্লাহ কবির | সংবাদ

চলে গেলেন বিশিষ্ট সাংবাদিক আমানুল্লাহ কবির (ইন্না.....রাজিউন)। মঙ্গলবার (১৫ জানুয়ারি) রাত একটার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটিতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। চার দশকের সাংবাদিকতা ক্যারিয়ারে তিনি দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

সর্বশেষ তিনি অনলাইন বিডিনিউজ২৪ ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *