মালয়েশিয়ায় বাংলাদেশীদের জন্য শ্রম বাজারে প্রবেশ পুনরুজ্জীবিত

7
<pre>মালয়েশিয়ায় বাংলাদেশীদের জন্য শ্রম বাজারে প্রবেশ পুনরুজ্জীবিত করা

মালয়েশিয়ার জন্য বাংলাদেশী শ্রমিকদের ফাইল ছবি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি সারিতে অপেক্ষা করছে সৈয়দ জাকির হোসেন / ঢাকা ট্রিবিউন

২017 সালের সেপ্টেম্বরে বাংলাদেশী শ্রমিকদের স্থগিতাদেশে বাজারে পুনরুজ্জীবিত হওয়ার জন্য উভয় দেশ পারস্পরিক সম্মত হয়েছে এবং মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের প্রভাবিত অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেছে।

মঙ্গলবার উভয় দেশের প্রতিনিধিরা বলেন, বাংলাদেশী শ্রমিকরা শীঘ্রই মালয়েশিয়ার চাকরির বাজারে প্রবেশ করতে পারবে। উভয় দেশ পারস্পরিকভাবে বাজারে পুনরুজ্জীবিত হতে সম্মত হয়েছে যা ২017 সালের সেপ্টেম্বরে বাংলাদেশী শ্রমিকদের স্থগিতাদেশে পরিণত হয়েছে এবং বিদেশী কর্মীদের প্রভাবিত অন্যান্য বিষয় নিয়েও আলোচনা করেছে। মালয়েশিয়ায় বৈঠকে উপস্থিত সোর্স নিশ্চিত করা হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান জনসংযোগ কর্মকর্তা মো। রাশেদুজ্জামান মালয়েশিয়ায় মন্ত্রীসভায় পর্যায়ের বৈঠক নিশ্চিত করেছেন। বাংলাদেশ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ ও মালয়েশিয়ার মধ্যস্থতাকারী বৈঠকে এই বৈঠক অনুষ্ঠিত হয়। স্বরাষ্ট্রমন্ত্রী মন্ত্রী তান শ্রী মুহাহিদীন ইয়াসিন ও মানব সম্পদ মন্ত্রী এম কুলসগরান। 30 এবং 31 মে নির্ধারিত একটি যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে এই বিষয়টি চূড়ান্ত করা হবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ বর্তমানে মালয়েশিয়ায় রয়েছেন। পদক্ষেপ নেওয়ার একটি সরকারী ট্রিপ ne মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের সংখ্যা বাড়ানোর জন্য সিসেরি। মন্ত্রী 17 মে প্রত্যাবর্তন প্রত্যাশিত হবে।

বাংলাদেশের জন্য মালয়েশিয়ার চাকরির বাজারে মালয়েশিয়া প্রথমবার 199২ সালে বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের দরজা খুলেছিল। তবে, 1997, ২009 সালে এবং সম্প্রতি ২018 সালে নিয়োগ ও শ্রম শোষণের অভিযোগে তারা নিয়োগ প্রত্যাখ্যান করে। এছাড়াও, গত বছরের 1 জুলাই থেকে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে দেশটির ক্র্যাডডাউন এর অংশ হিসাবে মালয়েশিয়ায় শত শত অননুমোদিত বাংলাদেশী শ্রমিককে মালয়েশিয়ায় আটক করা হয়েছে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর তথ্য অনুযায়ী, 1,056,608 বাংলাদেশি শ্রমিক মালয়েশিয়া ভ্রমণ করেছে 1978 থেকে এপ্রিল ২019 সাল পর্যন্ত অভিবাসন অনুমোদন। তাদের মধ্যে মাত্র প্রথম 97 মাসে মালয়েশিয়ার ভ্রমণ শুরু হয় এবং 2018 সালে এই সংখ্যা বেড়েছে 175, 9 27।