জিয়ার নির্দেশে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে: বিচারপতি মানিক

39

স্টাফ রিপোর্টার: বঙ্গবন্ধু হত্যার নীলনকশাকারী জিয়াউর রহমান বলে অভিযোগ করেছেন সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক।

তিনি বলেন, ‘জিয়ার নির্দেশে বঙ্গবন্ধুকে হত্যা করেছেন কয়েকজন কর্নেল ও মেজর।

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ) আয়োজিত ‘ইতিহাস বিকৃতি ও আমাদের দায়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব অভিযোগ করেন।

এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন,  ‘বঙ্গবন্ধু হত্যা মামলার প্রসিকিউশন টিমের একজন সদস্য হিসেবে বলতে চাই, আমরা যে এভিডেন্সগুলো পেয়েছি, তাতে বিষয়টি অত্যন্ত পরিষ্কার যে,  বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে খন্দকার মোশতাক ও জিয়ার ভূমিকা ছিল শীর্ষে।

জিয়াউর রহমান পাকিস্তান চেয়েছিলেন মন্তব্য করে শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, ‘তিনি বাংলাদেশ চাননি। বিষয়টি পরিষ্কার হয়ে গেলো বঙ্গবন্ধুকে হত্যার পর।  তিনি সব রাজাকার-আলবদরকে ক্ষমতায় নিয়ে এলেন।

বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্ময়ের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, আওয়ামী লীগ নেতা নূহ-উল-আলম লেনিন, গবেষক ও ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন প্রমুখ।