আমার দ্বিতীয় মেয়াদে এখন বা আরও কঠিন আচরণ: ট্রাম চীনকে সতর্ক করলেন

6
<pre>আমার দ্বিতীয় মেয়াদে এখন বা আরও খারাপ আচরণ: ট্রাম চীনকে সতর্ক করে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম ২4 ফেব্রুয়ারী ২018-এ কাস্টমস ও বর্ডার সুরক্ষা জাতীয় লক্ষ্য কেন্দ্রের প্রস্থান করার আগে ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউসের দক্ষিণ লন হেঁটে চলেছেন।যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প শনিবার চীনকে সতর্ক করে দিয়েছিলেন যে, এটি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে বাণিজ্য চুক্তিতে হামলা চালাবে, অন্যথায় যদি আমার দ্বিতীয় মেয়াদে আলোচনায় বসতে হয় তবে তাদের পক্ষে ‘চুক্তি আরও খারাপ হবে।’
ওয়াশিংটন ও বেইজিং একটি বাণিজ্য যুদ্ধে লক হয়ে গেছে, যা বেড়েছে পর্বতমালা দেখেছে, এতে উদ্বেগের সৃষ্টি হচ্ছে বিশ্বব্যাপী অর্থনীতির ক্ষতি।

দুই দিনের আলোচনা শুক্রবার শেষ হয়নি কোন চুক্তি। চীনের শীর্ষ আলোচক ড। বেইজিংয়ে একটি অনিশ্চিত তারিখে দু’পক্ষ আবার দেখা করবেন, তবে সতর্ক করেছেন যে চীন ‘গুরুত্বপূর্ণ নীতির উপর কোনও ছাড় দেবে না।’
“আমি মনে করি চীন মনে করেছিল সাম্প্রতিক আলোচনায় তারা এত মারাত্মকভাবে পিটিয়েছে যে তারা আগামী ২0২0 সালের নির্বাচনের জন্য অপেক্ষা করতে পারে, তারা ভাগ্যবান হতে পারে এবং ডেমোক্র্যাট জিততে পারে কিনা – তারা যে ক্ষেত্রে অব্যাহত থাকবে মার্কিন যুক্তরাষ্ট্রকে বছরে 500 বিলিয়ন মার্কিন ডলারের রিপ-অফ, ‘ট্রাম শনিবার একটি টুইটে বলেছিলেন।

‘একমাত্র সমস্যা হল তারা জানে যে আমি জিততে যাচ্ছি (মার্কিন অর্থনীতির সেরা অর্থনীতি এবং কর্মসংস্থান সংখ্যা এবং আরও অনেক কিছু), এবং আমার দ্বিতীয় মেয়াদে আলোচনা করা হলে চুক্তিটি আরও খারাপ হয়ে যাবে। তাদের এখন কাজ করার জন্য বিজ্ঞ হবে, কিন্তু বড় TARIFFS সংগ্রহ ভালবাসা!
ট্রাম্প বেইজিংকে বাণিজ্য আলোচনার প্রতিশ্রুতি পুনর্বিবেচনা করার অভিযোগে অভিযুক্ত করেছিল এবং নতুন শাস্তিমূলক দায়িত্ব অর্পণ করেছিল, যা 200 বিলিয়ন ডলারের চীনা আমদানির উপর শুক্রবার কার্যকর হয়েছিল এবং সেগুলি 10 শতাংশ থেকে ২5 শতাংশ বাড়িয়েছিল।

মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটথাইজারের মতে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির থেকে প্রায় 300 বিলিয়ন ডলার মূল্যের প্রায় সব অবশিষ্ট আমদানি-রফতানি বাড়ানোর পরে তিনি আরও তাপমাত্রা বাড়িয়ে তুলেন।
জনসাধারণের মন্তব্যের কয়েক মাস পর সেই ট্যারিফগুলি কার্যকর হবে না।
ট্রাম এছাড়াও শনিবার বলেন যে সংস্থা সহজেই মার্কিন যুক্তরাষ্ট্রে পণ্য উত্পাদন করে অতিরিক্ত খরচ এড়াতে পারে।
ট্যারিফ এড়াতে এত সহজ উপায়? ভাল পুরানো মার্কিন যুক্তরাষ্ট্র আপনার পণ্য এবং পণ্য তৈরি বা উত্পাদন। এটা খুব সহজ! ‘তিনি টুইট করেছেন, তিনি একই বার্তাটি শুক্রবার পাঠিয়েছেন – এবং এমনকি পুনরায় টুইট করেছেন।
মাত্র এক সপ্তাহ আগে, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন একটি ব্যাপক চুক্তি সম্পন্ন করার জন্য উদ্দীপিত ছিল।

ওয়াশিংটন চায় যে তার বুদ্ধিজীবী সম্পত্তি সুরক্ষা কঠোর করা, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানগুলিতে তার সাবস্ক্রিপশন কাটানো এবং বাণিজ্য বাণিজ্য ঘাটতি হ্রাস করা; চীন একটি ‘সুষম’ চুক্তির অংশ হিসাবে শুল্ক শেষ করতে চায়।
শক্তসমর্থ আলোচনার হিসাবে সমর্থকরা ট্রামের প্রশংসা করেন, মুক্ত বাণিজ্য-মন্ত্রিপরিষদ রিপাবলিকানরা সতর্ক করে দিয়েছেন যে শুল্কগুলি অর্থনীতির প্রকৃত ক্ষতি করতে পারে, এবং অনেক কৃষক – ট্রাম সমর্থকদের সহ – বলছে শুল্কগুলি তাদের নিচের লাইনটি আঘাত করেছে।

বাণিজ্যযুদ্ধ ছড়িয়ে পড়ার সাথে সাথে, চীন কৃষি রপ্তানি ও অন্যান্য মার্কিন পণ্যগুলিতে 110 বিলিয়ন মার্কিন ডলারের দায়িত্ব পালন করে।
আইওয়া প্রদেশের রিপাবলিকান সিনেটর চক গ্রাসলি সতর্কতার সাথে নতুন শুল্কের স্বাগত জানিয়েছেন, কিন্তু আলোচকদের দ্রুত সমাধান পৌঁছানোর আহ্বান জানান, যাতে আমরা দীর্ঘ মেয়াদে টিকে থাকতে পারি, যা আমরা জানি যে মার্কিন অর্থনীতির উপর তার প্রভাব রয়েছে।