আমি তো এখন ইউনিফর্মে নাই; এখন আমি সব কথা বলতে পারি: যেসব প্রশ্নের জবাব দিলেন

আমি তো এখন ইউনিফর্মে নাই; এখন আমি সব কথা বলতে পারি: যেসব প্রশ্নের জবাব দিলেন

বাংলাদেশের সাবেক সেনা প্রধান জেনারেল আজিজ আহমেদ। বর্তমানে তিনি রয়েছেন অবসরে। তবে ক্ষমতায় থাকাকালীন তার নামে ছড়িয়েছিল নানা ধরনের বিতর্ক। আর সে সময়ে তিনি হয়েছিলেন বেশ সমালোচিত। তবে সম্প্রতি তিনি তার বিরুদ্ধে হওয়া সব অভিযোগ আর বিতর্ক নিয়ে মুখ খুলেছেন অবশেষে।ডয়চে ভেলে বাংলা বিভাগের প্রধান খালিদ মুহিউদ্দীনের সঙ্গে মুখোমুখি হয়ে তিনি বলেন অনেক কথা।

মার্কিন ভিসা বাতিল প্রসঙ্গে তিনি বলেন, প্রথম আলো মানবজমিন লিখেছে। কোনো এভিডেন্স না দিয়ে রিপোর্ট করলো। ভিসা বাতিলের আইন আছে। কারো ভিসা যদি বাতিল করতে হয়, তাকে নোটিশ করতেই হবে। জানাতেই হবে।

প্রশ্ন করা হয়, আপনার দুই ভাই নাম বদলে পাসপোর্ট করেছেন। হারিছ ও সামির মধ্যে সম্পর্ক কী?

তিনি বলেন, আমি নাকি আমি আমার ভাইদের কন্ট্রাক্ট দিয়েছি সেনাপ্রধানের প্রভাব খাটিয়ে। আপনারা দেখেন টোটাল প্রসেসে আমার কোনো সংযোগ নেই। আর আমি তখন সেনাপ্রধান না। আমি দায়িত্ব নিয়েছি ২৫ তারিখ। এটা ঠিক কন্ট্র্যাক্ট হয়েছে আমি দায়িত্ব নেওয়ার পরদিন। কিন্তু সেনাপ্রধান দায়িত্ব নেয়ার পর এক সপ্তাহ অফিসিয়াল কাজ করার সুযোগ পান না। সিরিয়াল অব সিরিমনি থাকে।

আজিজ আহমেদ বলেন, আমি তো এখন ইউনিফর্মে নাই। এখন আমি কথা বলতে পারি। আমি বিজিবির ডিজি বা আর্মি চিফ থাকাকালে আমার ভাইদের সুবিধা দিয়েছি যদি প্রমাণ করে দিতে পারেন, যে কোনো শাস্তি নেবো। আমি চ্যালেঞ্জ করছি, কোনও আত্মীয়কে একটা কন্ট্র্যাক্ট দিয়েছি, প্রমাণ দিন।

প্রসঙ্গত, আজিজ আহমেদ বাংলাদেশের সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব পান ২০১৮ সালে।এৃরপর থেকেই তিনি এ দায়িত্ব পালন করে যাচ্ছিলেন। তিন বছরের এই দায়িত্ব পালন কালে তিনি যেমন আলোচিত হয়েছেন তেমনি বেশ কয়েকটি বিষয় নিয়ে হয়েছেন সমালোচিতও। তিন বছরের দায়িত্ব শেষে তিনি পদ থেকে সরে দাড়ান এবং অবসরে চলে যান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 RTNBD.net