Home | শিক্ষা | ঘুড়ি উৎসবসহ দেশীয় ঐতিহ্য রক্ষার তাগিদ

ঘুড়ি উৎসবসহ দেশীয় ঐতিহ্য রক্ষার তাগিদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঘুড়ি উৎসবসহ দেশীয় ঐতিহ্য রক্ষায় গুরুত্বারোপ করছেন বিশিষ্টজনেরা। একইসঙ্গে এসব ঐতিহ্য সংরক্ষণের জন্য গবেষণার পাশাপাশি সরকারকেও দায়িত্ব নেওয়ার কথা বলেন তারা।

রোববার (১৪ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের টিএসসিতে ঘুড়ি র‌্যালি পূর্ব সমাবেশে বক্তারা এ গুরুত্বের কথা বলেন। ‘দিলমে ঢাকা হামকা ঢাকা (হৃদয়ের ঢাকা আমাদের ঢাকা) স্লোগান সামনে রেখে সাকরাইন ও পৌষ সংক্রান্তি উৎসব উপলক্ষে এ ঘুড়ি র‌্যালির আয়োজন করে পুরান ঢাকার ঐতিহ্যবাহী ঢাকাবাসী সংগঠন ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন।

সংগঠনের সভাপতি মো. শুকুর সালেকের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাউন্সিলর মো. হুমায়ুন কবির প্রমুখ।

অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ঘুড়ি ওড়ানো বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য। এটি শুধু ঢাকাতেই নয়, আমরা যে গ্রামীণ জনপদ থেকে উঠে এসেছি সেখানে শীত মৌসুমে ছেলেমেয়েরা এতে অংশগ্রহণ করতো। এমনকি গ্রামে মেলা বসতো, সেখানেও ঘুড়ি ওড়ানোর ইভেন্ট থাকতো। 

এ উৎসব অসাম্প্রদায়িক উল্লেখ করে তিনি বলেন, উৎসবের কোনো ধর্ম নেই। আর ঘুড়ি উৎসবও একটি সার্বজনীন উৎসব। এর মধ্যদিয়ে অসাম্প্রদায়িক চেতনার বিকাশ ঘটবে বলে আমি মনে করি।

অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, বাংলাদেশের বিভিন্ন ধরনের ঐতিহ্য রয়েছে। ঘুড়ি উৎসব একটি সাংস্কৃতিক ঐতিহ্য। এটি ধরে রাখতে হবে।

ফরিদা ইয়াসমিন বলেন, আমাদের নিজস্ব কিছু ঐতিহ্য রয়েছে। ঢাকার মসলিন এক সময় বিখ্যাত ছিল। নতুন প্রজন্মের কাছে এসব ঐতিহ্য তুলে ধরতে হবে। ঘুড়ি উৎসবও এখন কমে যাচ্ছে। নতুন প্রজন্মের অনেকে এ উৎসব সর্ম্পকে জানে না। এসব ঐতিহ্য সংরক্ষণের জন্য গবেষণা করতে হবে। পাশাপাশি সরকারকেও দায়িত্ব নিতে হবে।

আলোচনা সভা শেষে র‌্যালির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। র‌্যালিটি টিএসসি থেকে শুরু হয়ে স্বোপার্জিত স্বাধীনতা চত্বর হয়ে পুনরায় টিএসসি গিয়ে শেষ হয়।
বিকেলে হাজারীবাগে ঘুড়ি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮এসকেবি/এএ

About abdullah ashik

Check Also

চবিতে ১৩ গাড়ি ভাঙচুর করল ছাত্রলীগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রধান গেইট বন্ধ করে দিয়ে আজ মঙ্গলবার ছাত্রলীগের নেতাকর্মীদের অবস্থান। পরে পুলিশ তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: